জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রামে পরিবেশবাদী সংগঠন এ্যাড ভিশনের বৃক্ষরোপণ সম্পন্ন

IMG 20230804 WA0003

নিউজটি অন্যদের সাথে শেয়ার করুনঃ

print news

রতন বড়ুয়া, চট্টগ্রাম: বৃহত্তর চট্টগ্রাম নগরী একটি ঐতিহ্য ও প্রকৃতিনির্ভর নান্দনিক নগরী হওয়ার পর ক্রমবর্ধমান বৈশ্বিক পরিবর্তন এবং নাগরিক কোলাহলের ফলে চট্টগ্রাম নগরী হারাতে বসেছে চিরচেনা রূপ। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে নগরী নান্দনিকতা ও নিজ অবয়ব হারাতে বসেছে ক্রমশ। নগরীর পাহাড়-পবর্ত কাটা এবং নদী-নালা দখল ও ভরাটের ফলে প্রাকৃতিক নগরী আজ মৃতপ্রায়। এর থেকে পরিত্রাণ পেতে এবং চট্টগ্রামকে আবারও নান্দনিক ও প্রকৃতিনির্ভর চট্টগ্রাম নগরী হিসেবে গড়ে তুলতে বৃক্ষরোপণ কার্যক্রম জোরদার করতে হবে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী নগরীর ৪১ ওয়ার্ডে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

পরিবেশ উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংস্থা এ্যাড ভিশন বাংলাদেশের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদ্যাপন উপলক্ষে নগরীর ৪১ ওয়ার্ডে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান আজ ৩ আগস্ট সকাল ১১টায় নগরীর ২নং গেট সংলগ্ন সাউথ-ইস্ট ব্যাংকের সামনে সড়কের মিড আইল্যান্ডে সংগঠনের সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য শেখ নওশেদ সরোয়ার পিল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমের শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ও ফেনী-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশী আলহাজ মো. আমজাদ হোসেন হাজারী। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুব মহিলালীগের যুগ্ম আহ্বায়ক জাহানারা সাবের, সংগঠনের মহানগর শাখার সভাপতি আলহাজ্ব সাজেদুল আলম চৌধুরী মিল্টন, সাউথ-ইস্ট ব্যাংক সিডিএ এভিনিউ শাখার ব্যবস্থাপক আজিজ-উল গণি চৌধুরী, ম্যানেজার-অপারেশন মো. আবুল মনসুর, দৈনিক স্বদেশ বিচিত্রার সিনিয়র রিপোর্টার স ম জিয়াউর রহমান,সাংবাদিক রতন বড়ুয়া, সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিবেশ সংগঠক মাসুদ রানা, সহসভাপতি কামরুল ইসলাম, সংগঠনের সহসভাপতি মোহাম্মদ ইউসুফ, নারীনেত্রী আয়েশা সিদ্দিকা, শিউলি আকতার, স্বেচ্ছাসেবক লীগ নেতা রুবেল দে, আবদুল মান্নান, মোহাম্মদ রফিক, নৃত্য সংগঠক ও শিল্পী মোহাম্মদ হোসেন মধু, মোহাম্মদ শিহাব, বিদ্যুৎ দাশ।

এ সময় বক্তারা বলেন, নগরীর নাগরিক যানজটের অস্বস্তিকর পরিবেশ থেকে পরিত্রাণের জন্য পরিবেশ উন্নয়ন ও সংরক্ষণে বৃক্ষরোপণের বিকল্প নেই। ক্রমশ বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনের ফলে এবং নাগরিক কোলাহল বৃদ্ধির দরুন চরম সংকটের মুখে বন্দরনগরী। পরিচ্ছন্ন, সুন্দর ও নান্দনিক নগরী গড়তে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম বেগবান করতে হবে। বক্তারা আরো বলেন, নগরীর এক ইঞ্চি জায়গাও আর খালি রাখা যাবে না, যেখানে খালি জায়গা থাকবে সেখানে বৃক্ষরোপণ করে পরিবেশসম্মত সবুজায়ন করতে হবে। প্রকৃতিনির্ভর সবুজাভ পরিবেশ ফিরিয়ে আনতে নগরীতে এ্যাড ভিশন বাংলাদেশ নগরজুড়ে বিস্তৃত কাজ করছে। এ্যাড ভিশন বাংলাদেশের নান্দনিক নাগরিক কার্যক্রম নান্দনিক ও সবুজ চট্টগ্রাম গড়তে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ সময় অতিথিবৃন্দ সড়কের মিড আইল্যান্ডে শতাধিক খেজুর চারা, রাধাচূড়া ও বটবৃক্ষের চারা রোপণ করেন

নিউজটি অন্যদের সাথে শেয়ার করুনঃ